Monday, February 2, 2009

Haranor day to sudhu tomar na, amaro

তুমি ভুল করেছো
এই সীকারোক্তিটা শুনতে ইচ্ছে করে আমার
একবার, বারবার, হাজারবার, লক্ষ বা কোটি বার
কাচ ভেবে হীরা তুলে নিয়েছো
কিংবা কাচ ভেবে হীরা ফেলে দিয়েছো
যেটাই হোক, বারবার এই উপলব্ধিটা চাই তোমার মধ্যে

তুমি আকাশ দেখতে চাইলে বৃষ্টি নামুক
আকাশ দেখবে কেন?
আমি তো দেখি না

তুমি সাগর পাড়ে ঝিনুক কুড়াবে
স্রোত সব ঝিনুক টেনে নিক সাগর গভীরে
ঝিনুক কুড়াবে কেন?
আমি তো কুড়াই না

তুমি তোমার আলতো পায়ে শিশির জড়াতে চাও
পারবে না, শিশির পড়বে না সে রাতে
শিশির জড়াবে কেন?
আমি তো জড়াই না

আমি জানি এসব কিছুই হবে না
তুমি আকাশ দেখবে, ঝিনুক কুড়াবে
তোমার আলতো পায়ে শিশির জড়াবে

কারণ, হারানোর দায়তো শুধু তোমার না, আমারও


বিদ্রঃ এই কবিতাটা আমার না.........কোথায় যেন পড়ছিলাম.........কে লিখছে তাও জানি না......কিন্তু খুব ভাল লাগছিলো.........যতদূর মনে পড়ে ঠিক মত লিখছি.........

No comments: